শেরপুরে ‘দেশরত্ন’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

20

শেরপুর প্রতিনিধি : শেরপুরে কবি কালাম বিন আব্দুর রশিদের প্রথম কাব্যগ্রন্থ ‘দেশরতœ’র মোড়ক উন্মোচন ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ৪ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় শহরের বটতলাস্থ শ্যামলবাংলা২৪ডটকম কার্যালয়ে অনুষ্ঠিত ওই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি, কবি সংঘ বাংলাদেশ’র কার্যকরী সভাপতি রফিকুল ইসলাম আধার। ওইসময় তিনি বলেন, কবি কালাম বিন আব্দুর রশিদ দেশরতœ কাব্যগ্রন্থে মূলতঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন, দর্শন তুলে ধরতে চেষ্টা করেছেন- যা দেশের সাহিত্যাঙ্গনে তার এক সাহসী উচ্চারণেরই বহিঃপ্রকাশ। এছাড়া তিনি সহজ-সাবলীল ভাষায় রচিত কিছু কবিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার আদর্শিক চেতনায় দেশপ্রেম ও দেশাত্ববোধের পাশাপাশি ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করার উপরও গুরুত্বারোপ করেছেন। এক্ষেত্রে তার কাব্যগ্রন্থের নামকরণেরও সার্থকতা রয়েছে। ফলে কাব্যগ্রন্থটি বঙ্গবন্ধু শেখ মুজিব ও শেখ হাসিনাকেন্দ্রিক রচনাসমগ্রে একটি অন্যতম স্থান করে নেবে বলে আশা প্রকাশ করি।
কবি সংঘ বাংলাদেশ’র সভাপতি তালাত মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি সংঘের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক গোলাম মোস্তফা জিন্নাহ। ওইসময় তিনি উন্নয়নে শেখ হাসিনা, বঙ্গ বোন শেখ হাসিনা, শেখ মুজিব, বঙ্গবন্ধু, বঙ্গমাতা, শ্রেষ্ঠ নেতা, এই দেশ, বাংলার নেই জুড়ি, ভোরের রবি, স্বাধীন বাংলাদেশ কবিতায় সহজ-সাবলীল শব্দ চয়নে সেগুলো চমৎকার হয়ে উঠেছে বলে উল্লেখ করে কোন কোন কবিতায় সেকেলে শব্দ ব্যবহার ও বানান রীতিতে সাবধানী হওয়ার পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি সংঘ বাংলাদেশ’র সাধারণ সম্পাদক কবি ড. আব্দুল আলীম তালুকদার, সহ-সভাপতি কবি আরিফ হাসান, সাংগঠনিক সম্পাদক কবি আইয়ুব আকন্দ বিদ্যুৎ ও যুগ্ম-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জুবায়ের রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি হাফিজুর রহমান লাভলু, কবি আনিসুর রহমান রিপন, কবি নুরুল ইসলাম মনি, কবি মহিউদ্দিন বিন জুবায়েদ, কবি হাসান শরাফত, কবি রাবিউল ইসলাম, কবি মোহাম্মদ রবিউল আলম টুকু, কবি কামরুজ্জামান বাদল, কবি ফডু হাফিজ, কবি ও সাংবাদিক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, কবি মঞ্জুরুল হক, কবি ফজিলা খাতুন শারমিন, কবি আল হারুন, কবি হাসান ফেরদৌস, কবি সিনথিয়া শারমিন, কবি মইনুল হোসেন প্লাবন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই সভাপতিসহ অন্যান্যদের নিয়ে ‘দেশরতœ’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি।
উল্লেখ্য, কবি কালাম বিন আব্দুর রশিদ শ্রীবরদী উপজেলার লংগরপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান। বাংলা ১৩৬৬ সালের ১৬ ফাল্গুন তিনি একই উপজেলার ষাইটকাকড়া গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি কবি সংঘ বাংলাদেশের শ্রীবরদী উপজেলা কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন। ‘দেশরতœ’ তার প্রথম কাব্যগ্রন্থ। বইটিতে ৫৩টি কবিতা জায়গা পেয়েছে। চমৎকার প্রচ্ছদের পাশাপাশি মুখবন্ধে সম্যক বলা হয়েছে কবির পরিচিতি।