ফ্রান্সের কাছে থেকে রাফায়েল যুদ্ধবিমানের চালান পেল প্রথম ভারত

7

ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান দাসো অ্যাভিয়েশন ৩৬টি রাফায়েল বিমানের প্রথমটি মঙ্গলবার ভারতের কাছে হস্তান্তর করেছে।

ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে প্রথম রাফায়েল যুদ্ধবিমান হস্তান্তর অনুষ্ঠানে মেরিগনাক শহরে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। খবর এনডিটিভির।

তিনি তিন দিনের সফরে ফ্রান্সে আছেন। দূরপাল্লার রাফায়েল যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র বহনে সক্ষম। চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চ প্রযুক্তিসম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৮ হাজার কোটি রুপি।

কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার ক্ষমতায় থাকতে ১২৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন এবং ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্যাল লিমিটেডের (হ্যাল) সঙ্গে চুক্তি করেছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কিন্তু ২০১৪ সালে ক্ষমতায় আসে বিজেপি তথা এনডিএ জোটের সরকার। প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। এর পর থেকেই সেই চুক্তি খতিয়ে দেখা শুরু হয় এবং ২০১৫ সালে সেই চুক্তি বাতিল করে দিয়ে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশনের সঙ্গে শুধু ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করে মোদি সরকার। এই চুক্তির বিষয়েও দুর্নীতির অভিযোগ রয়েছে।