গফরগাঁওয়ে পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ১১০ টাকা, নিম্নআয়ের মানুষগুলো মহা বিপাকে

8

রফিকুল ইসলাম খান, গফরগাঁও (ময়মনসিংহ) ঃ ময়মনসিংহের গফরগাঁও পৌরসভাসহ উপজেলার সর্বত্র একদিনের ব্যবধানে ৭০ টাকা কেজি দরে পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ১১০ টাকা। হঠাৎ করে কেজিতে ৪০ টাকা বৃদ্ধি পাওয়ায় নিম্ন আয়ের মানুষগুলো মহাবিপাকে পড়েছে।
হঠাৎ করে গত সোমবার থেকে গফরগাঁও পৌর শহর ও উপজেলার সর্বত্র কাঁচামালের আড়ৎগুলোতে পেঁয়াজের দাম বেড়ে যায়। রোববার উপজেলার বিভিন্ন হাট-বাজারের দোকানগুলোতে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০/৭৫ টাকায়। যা আজ সোমবার বেড়ে হয়েছে ১১০ টাকা। যেসব ক্রেতা প্রতিটি বাজার বা দোকানে গিয়ে এক সপ্তাহের পেঁয়াজ কিনতো। দাম বৃদ্ধি পাওয়ায় তারা এখন ১০০ থেকে ৫০০ গ্রাম পেঁয়াজ কিনছেন।
সোমবার বিকালে পৌরশহরের সালটিয়া বাজার ঘুরে দেখা যায় বিক্রেতারা এক কেজি পেঁয়াজের দাম চাচ্ছে ১০০ থেকে ১১০ টাকা। অথচ একদিন পূর্বে রোববার গফরগাঁও মধ্য বাজারে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০/৭৫ টাকায়। ক্রেতা শাখাওয়াত বলেন, প্রতি সপ্তাহে বাজার থেকে ১ কেজি পেঁয়াজ কিনি। আজ দেখি পেঁয়াজের দাম ১০০ টাকা চাচ্ছে তাই বাধ্য হয়ে ৩০০ গ্রাম পেঁয়াজ কিনেছি। পৌর শহরের কাঁচামালের আড়ৎ মালিকরা জানান, গতকাল পাইকারী বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬০ টাকা দরে কিনে ৭০/৭৫ টাকায় বিক্রি করেছি। আজ সে পেঁয়াজ ১০০ টাকায় কিনে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছি। তিনি আরো জানান, মোকাম থেকে জানানো হয়েছে পেঁয়াজের দাম আরো বাড়তে পারে।
কাঁচামাল বিক্রেতা শফিকুল বলেন, সোমবার পাইকারী পেঁয়াজ প্রতিকেজি ৭০ টাকায় বিক্রি করেছি কিন্তু ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কারণে হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে কেজি প্রতি ১০০/১১০ টাকা হয়েছে।