প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধীদের দক্ষ মানবসম্পদে পরিণত করছে সরকার- পলক

49

সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধিঃ তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন শারীরিক ভাবে অক্ষম প্রতিবন্ধীরা আর সমাজের বোঝা নয় প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধীদেরও দক্ষ মানব সম্পদে পরিণত করেেছন সরকার।
বৃহষ্পতিবার বেলা ১১ টায় প্রতিমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে নিজ বাসভবনে নাটোরের সিংড়া উপজেলার ১০০ জন শারীরিক প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ও কম্বল বিতরণ কালে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী পলক বলেন, আমাদের লক্ষ্য একটাই বঙ্গবন্ধুর বৈষম্য মুক্ত সোনার বাংলা গড়ে তোলা। বাংলাদেশে যারা শারীরিক ভাবে প্রতিবন্ধী তারাও যাতে এই বাংলাদেশের রাষ্ট্রের প্রতি সমান অধিকার এবং রাষ্ট্রের সুফল পেতে পারে সে জন্য প্রযুক্তি প্রশিক্ষনের মাধ্যমে প্রতিবন্ধীদের দক্ষ মানব সম্পদে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকার। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান সজীব ওয়াজেদ জয় সারা দেশে ২ হাজার ৫শত প্রতিবন্ধীদের প্রযুক্তি প্রশিক্ষণের সুযোগ করে দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করতে প্রতিবন্ধী সুরক্ষা আইন প্রণয়ন করেছেন। প্রতিবন্ধী শির্ক্ষাথীরা শিক্ষা ভাতা পাচ্ছেন।
আমরা সিংড়াতে শেখ কামাল আইট ট্রেনিং সেন্টার নির্মাণ করেছি। সেখানেও আমরা প্রতিবন্ধী ভাই বোনদের জন্য বিশেষ ব্যবস্থা রাখবো। প্রশিক্ষণ শেষে তাদেরকে ৫০ হাজার টাকা দেওয়া হচ্ছে যাতে তারা আত্ত¦ কর্মসংস্থানের সুযোগ পায়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ ওহিদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস সহ গণ্যমাণ্য ব্যক্তি।