খানসামায় আগাম জাতের ভুট্টা চাষ

151

তফিজ উদ্দিন আহমেদ , খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামায় আগাম জাতের এলব্রুসসহ উচ্চ ফলনশীল বেশ কিছু জাতের ভুট্টা চাষ করছেন কৃষকরা। এ উপজেলার ভুট্টার জন্য বিখ্যাত। কৃষকরা ধান, আলু আবাদ করলেও বর্তমানে তারা খরচ কম বেশি লাভের আশায় আগাম ভুট্টা চাষ করছেন। অন্যান্য ফসলের তুলনায় খরচ কম ও অধিক লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন অনেকেই।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ৭ হাজার ৩২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলা জুড়ে ১৫-১৬টি জাতের ভুট্টার চাষ হয়েছে। উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে আগামজাতের ভুট্টা লাগানো হয়েছে।
উপজেলার ভেড়ভেড়ি গ্রামের কৃষক সালাউদ্দিন বলেন, এবারে দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। কম খরচে ও স্বল্প সময়ে এ ফসল ঘরে তোলা যায়। বর্তমান বাজারে চাহিদা ও দাম দুটোই ভালো রয়েছে। আগামী দেড় মাসের মধ্যে ভুট্টা সংগ্রহ ও মাড়াই শুরু হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বাসুদেব রায় বলেন, কম খরচে বেশি লাভের আশায় কৃষকরা এবার বোরো ধানের জমিতে আগাম জাতের ও অধিক ফলনশীল পুষ্টিসমৃদ্ধ দানাদার জাতীয় ভুট্টা চাষ করছেন। প্রতি বছর তুলনামূলক ভালো ফলন হওয়ায় ভুট্টার চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি বিভাগ থেকে বীজ, সার, কীটনাশক দিয়ে কৃষকদের সহায়তা করা হয়েছে। জমিতে রোগবালাই দমনের জন্য মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষককে নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন।