আত্রাইয়ে ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যাম দুই বছর ধরে অকেজো

83

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর আত্রাইয়ে ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যাম অকেজো হয়ে পড়ে রয়েছে দুই বছর ধরে। উজান এলাকার কৃষকদের সেচ সুবিধাসহ নানা উপকারের কথা চিন্তা করে ২০১৭ সালে আত্রাই নদীর উপর শুটকিগাছা নামক স্থানে এ রাবার ড্যাম নির্মাণ করা হয়। এ রাবার ড্যাম নির্মাণের পর কয়েক বছর চললেও গত দুই বছর ধরে এটি অকেজো হয়ে পড়ে রয়েছে। ফলে সুবিধা বঞ্চিত হচ্ছে এলাকার হাজার হাজার কৃষক।
সুবিধাভোগী কৃষক হারুনুর রশিদ বলেন, অনেক দিন থেকে এ রাবারড্যাম নষ্ট হয়ে পড়ে আছে। বর্তমানে আমাদের এ অঞ্চলের কৃষকদের বোরো ধানে সেচের জন্য নদীর পানি ধরে রাখা বিশেষ প্রয়োজন। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় আমরা ফসল উৎপাদনে নদীর পানির উপরই নির্ভশীল হয়ে থাকি। আরেক কৃষক আকর আলী বলেন, জ¦ালানী তেলে মূল্য বৃদ্ধির কারনে শ্যালো মেশিন দিয়ে পানি সেচে ফসল উৎপাদানে অনেক খরচ। তাই রাবারড্যাম চালু থাকলে অনেক কম খরচে নদী থেকে পানি সেচ দিয়ে ফসল উৎপাদন করতে পারতাম। রাবার ড্যাম অকেজো হয়ে থাকায় আমরা কিভাবে কৃষিপণ্য উৎপাদন করব তা এখন আমাদের চিন্তার বিষয়।
স্থানীয়রা বলেছেন, প্রায় দুই বছর ধরে রাবার ড্যাম নষ্ট হয়ে পড়ে রয়েছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এদিকে কোন নজর নেই। সরকারের বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে কৃষকদের উপকারের জন্য যে রাবার ড্যাম তৈরি করা হয়েছে। তা এখন মুখ থুবড়ে পড়ে রয়েছে।
উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. জোনায়েত আলম বলেন, বেশ কিছুদিন পূর্বে রাবার ছিদ্র হয়ে যাওয়ায় ড্যামটি ফুলানো সম্ভব হচ্ছে না। তাই পানি ধরে রাখা যাচ্ছে না। এ মেরামতের জন্য উর্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে। আশা করা যায় অল্প দিনের মধ্যে রাবার ড্যামের সমস্যার সমাধান হয়ে যাবে।