১৫ বারের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান মাহবুব, শ্রেষ্ঠ কলেজ শিক্ষক ড. রফিকুল

113

সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধিঃ

টানা ১৫ বারের মত সিংড়া উপজেলা ও নাটোর জেলায় স্কুল পর্যায়ে ‘শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান’ নির্বাচিত হয়েছেন লালোর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহবুব আলম। উপজেলা পর্যায়ে ৮ বার ও জেলা পর্যায়ে ৭ বার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হন তিনি। মাহবুব আলম সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত মোজাম্মেল হোসেন ও ফতেমা খাতুন দম্পতির ছেলে।

মাহবুব আলম সহকারি শিক্ষক হিসেবে ১৯৯৪ সালে লালোর উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। ২০০৯ সালে পান সহকারি প্রধান শিক্ষকের দায়িত্ব এবং ২০১০ সাল থেকে একই স্কুলের প্রধান শিক্ষক হিসেবে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি ২০১৫ সাল থেকে ২০২৩ পর্যন্ত জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত প্রতিযোগিতায় সিংড়া উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হন। এছাড়া তিনি ২০১৬ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জেলা পর্যায়েও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হন।

এদিকে শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে নাটোর জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কলেজ) নির্বাচিত হয়েছেন ড. মো. রফিকুল ইসলাম। তিনি সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক।

ড. মো. রফিকুল ইসলাম ইতিপূর্বেও জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ ও ২০২৩ উপলক্ষে সিংড়া উপজেলায় শ্রেষ্ঠ ও ২০২২ সালে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কলেজ) হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি ২৯তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের সদস্য হিসেবে ১ আগস্ট ২০১১ সালে বগুড়ার সান্তাহার সরকারি কলেজে যোগদান করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তরুণ বয়সেই এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। বগুড়া সরকারি আজিজুল হক কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি নটিংহামে পড়াশোনা করেন ড. রফিকুল ইসলাম। তার জন্ম বগুড়ার শিবগঞ্জ উপজেলার পীরব ইউনিয়নের জানগ্রামে।