চুয়াডাঙ্গায় সাংবাদিকদের মানববন্ধন : সড়ক অবরোধ করে বিক্ষোভ

282

চুয়াডাঙ্গা প্রতিনিধি, সোহেল রানা ডালিম (০৭-০১-২০২০): খুলনা, টাঙ্গাইল ও চট্রগামসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের উপর হামলা নির্যাতনের প্রতিবাদে চুয়াডাঙ্গায় মানববন্ধন-ও সমাবেশ করেছে সাংবাাদিকরা। এ সময় সাংবাদিকরা তাদের ব্যবহৃত ক্যামেরা ল্যাপটপ ও বুম সড়কের ওপর রেখে সড়কের উপর বসে অভিনব প্রতিবাদ জানান। অবিলম্বে সাংবাদিকদের উপর হামল্কাারীদের গ্রেফতার করে দুষ্টান্তমূলক শান্তির দাবি জানিয়েছেন তারা। সাংবাদিকদের এ কর্মসূচিতে যোগদান করে সংহতি প্রকাশ করেছেন সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের আয়োজনে মঙ্গলবার সকালে শহরের শহীদ হাসান চত্বরে সমাবেত হয় জেলায় কর্মরত গণমাধ্যমকর্মিরা। পরে বেলা ১২টায় মানববন্ধনে অংশ নেয় জেলার চারটি উপজেলার সাংবাদিকরা।

চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের সভাপতি এ্যাড. মানিক আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন, শাহার আলী, নাসির উদ্দীন আহমেদ, জেড আলম, শরীফ উদ্দীন হাসু, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, দর্শনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আওয়াল হোসেন, জীবননগরের জামাল হোসেন ও হিজলগাড়ি প্রেসক্লাবের শামীম হোসেন মিজি। সাংবাদিকদের এ মানববন্ধনে সংহতি প্রকাশ করে অংশগ্রহন করেন, চুয়াডাঙ্গা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ ও সুজনের সভাপতি সিদ্দিকুর রহমান, পৌর ডিগ্রিী কলেজের অধ্যক্ষ শাহাজান আলী, সাহিত্য পরিষদের সভাপতি ও নদীরক্ষা আন্দোলনের আহ্বায়ক অধ্যক্ষ হামিদুল হক মুন্সি, উদীচীর সভাপতি হাবীবী জহির রায়হান, কবি সাহিত্যিক হেলাল হোসেন জোয়ার্দ্দার ও এনজিও প্রতিনিধি ইলিয়াস হোসেন।

বক্তারা অবিলম্বে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একই সাথে সারা দেশে সাংবাদিকদের নিরাপদ কর্মপরিবেশ তৈরিও আহ্বান জানান সাংবাদিক নেতারা। মানববন্ধন শেষে সাংবাদিকরা শহীদ হাসান চত্বরের রাস্তায় ব্যারিকেড দিয়ে বসে পড়লে চুয়াডাঙ্গা-মেহেরপুর, চুয়াডাঙ্গা-ঝিনাইদাহ, চুয়াডাঙ্গা-যশোর ও চুয়াডাঙ্গা-খুলনা সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় সাংবাদিকরা তাদের ব্যবহৃত ক্যামেরা ল্যাপটপ ও বুম রাস্তার ওপর রেখে বিক্ষোভ প্রদর্শন করেন। প্রায় আধাঘন্টা সড়ক অবরোধ শেষে সাংবাদিকরা বিক্ষোভ মিছিল সহকারে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেন। স্বারকলিপিতে জেলা প্রেসক্লাবের পক্ষ থেকে সারা দেশে সাংবাদিকদের নিরাপদ কর্মপরিবেশ তৈরিসহ ৫ দফা দাবি জানানো হয়েছে।