শিক্ষার্থীদের মনে জানার আগ্রহ সৃষ্টি করার মাঝেই শিক্ষকের সার্থকতা-রাঙ্গুনিয়ার চুয়েট ভিসি

39

রাঙ্গুনিয়া প্রতিনিধি : “শিক্ষার্থীদের জ্ঞান বিজ্ঞানে আগ্রহী করে তুলতে হবে। শিক্ষার্থীদের মনে নতুন কিছু আবিষ্কার কিংবা জানার আগ্রহ সৃষ্টি করার মাঝেই একজন শিক্ষকের সার্থকতা। রাঙ্গুনিয়ার বিশিষ্ট শিক্ষাবীদ সন্তোষ ভূষণ চোধুরী এমনই একজন শিক্ষক ছিলেন যিনি শুধু শিক্ষার্থীদের পড়ানোর জন্য পড়াতেন না বরং তাঁদের জীবনকে জানার জন্য পড়াতেন। শিক্ষার্থীদের আলোকিত করতে তিনি নতুন নতুন কৌশল অবলম্বন করতেন। আমার ছাত্রজীবনে উনার দেওয়া অনেক শিক্ষা কাজে লাগিয়ে আজ আমি চুয়েটের ভিসি হয়েছি। শিক্ষার কোন শেষ নেই। এই ধরণের শিক্ষাবীদদের জীবন থেকে শিক্ষা নিয়ে শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।”
রবিবার (১২ জানুয়ারি) বিকালে রাঙ্গুনিয়ার মরিয়মনগর আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রয়াত প্রধান শিক্ষক সন্তোষ ভূষণ চৌধুরীর স্মরণ সভায় তিনি এসব কথা বলেন। মরিয়মনগর বহুমূখী উচ্চ বিদ্যালয় ও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদেও উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি শওকত হোসেন সেতু। প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভিসি অধ্যাপক ড. রফিকুল আলম।
প্রধান আলোচক ছিলেন এম শাহ আলম চৌধুরী ডিগ্রি কলেজ গভর্নিং বডির সভাপতি আব্দুল মান্নান চৌধুরী। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশীষ কান্তি চৌধুরী। মধ্য মরিয়মনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. মোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রকৌশলী আবুল কাশেম, মরিয়মনগর ইউনিয়নের নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান মুজিবুল হক হিরু, বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তি পুনঃমিলনী কমিটির সদস্য সচিব গোলাম মোস্তফা হোসেন সিরাজী, যুগ্ম আহবায়ক মো. মাহবুবুল আলম, নুরুল ইসলাম আজাদ, যুগ্ম সচিব মাস্টার আবু তালেব, মোহাম্মদ শাহ শাওন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. বেলাল হোসেন, এম খয়রাত হোসেন, আব্দুর রহিম, ইউপি সদস্য শওকত আলী, আবুল কালাম মাস্টার, মাস্টার আবু তালেব, অভিভাবক প্রতিনিধি ইমরাম হোসেন, আবু বক্কর, আব্দুল গফুর রায়হান প্রমুখ।