বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাবালীতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে নৌ-এ্যাম্বুলেন্স উদ্বোধন

79

মাহামুদ হাসান,রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধিঃ যোগাযোগ বিচ্ছিন্ন উপজেলা রাঙ্গাবালী। তিনদিকে নদী ও একদিকে সাগর দ্বারা
বেষ্টিত এ জনপদে দুই লক্ষ মানুষের বসবাস। কিন্তু স্বাস্থ্যসেবার জন্য নেই কোন সরকারি কিংবা বেসরকারি হাসপাতাল। তাই নৌপথ পাড়ি দিয়ে অন্যত্র গিয়ে স্বাস্থ্যসেবা নিতে হয়। বিচ্ছিন্নতার কারণে এতেও রয়েছে নানা বিপত্তি। তবে সেই বিপত্তি কাটিয়ে আলোর দিশারি হয়ে এ জনপদের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নৌ-এ্যাম্বুলেন্স সেবা চালু হয়েছে। জেলার ৪০ কিলোমিটার দূরে অবস্থিত এ উপজেলার মানুষের দুর্ভোগের পরিত্রান করতে সোমবার থেকে এমবি ‘পায়রা বোট এ্যাম্বুলেন্স’ নামে নৌ-এ্যাম্বুলেন্সের আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের অর্থায়নে অভিযাত্রিক ফাউন্ডেশনের পরিচালনায় ১০জন মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন ২৬ ফুট দৈর্ঘ্য, ১১৫ হর্স পাওয়ার সম্বলিত এ নৌ-এ্যাম্বুলেন্স ২০-৩০ মিনিটের মধ্যে রোগী
পাশ্ববর্তী উপজেলা কিংবা জেলা হাসপাতালে পৌঁছাতে সক্ষম হবে। এতে থাকছে অক্সিজেন ও জরুরী ঔষধের ব্যবস্থাসহ সার্বক্ষণিক স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্যসেবার অন্যান্য সুযোগ সুবিধা।
সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্ত¡রে আনুষ্ঠানিকভাবে এ নৌ-এ্যাম্বুলেন্সের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আইডিএলসির এমডি ও সিইও আরিফ খান, জেলা সিভিল সার্জন ডা: মো. জাহাঙ্গীর আলম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. জহির উদ্দিন আহম্মেদ, ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মনিরুল ইসলাম, রাঙ্গাবালী থানার ওসি (তদন্ত) মোস্তফা কামাল, সাংবাদিক আব্দুস সালাম আরিফ ও কামরুল হাসান প্রমুখ।
অনুষ্ঠানের সঞ্চালনা করেন অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আহমেদ ইমতিয়াজ জামি ও জহিরুল ইসলাম।