১১ দফা দাবীতে বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর ১ম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত

170

ডেস্ক নিউজ : বাংলাদেশের রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও জীবনমান উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষায় প্রাণের ১১ দফা দাবিতেবাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর ১ম কেন্দ্রীয় সম্মেলন অদ্যই ১৪ জানুয়ারী ২০২০ (মঙ্গলবার) সকাল ১০.০০ টায় আবদুস সালাম হল, জাতীয় প্রেসক্লাব (৩য় তলা), ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য।সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত ও প্রয়াত রবিদাস সংগঠকদের আত্মার শান্তি কামনায় ০১ (এক) মিনিট নিরবতা পালন করেন উপস্থিত নেতৃবৃন্দ।

সম্মেলনের প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার, এমপি।উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি চাঁনমোহন রবিদাস। প্রধান বক্তার বক্তব্য রাখেন বিআরএফ এর প্রতিষ্ঠাতা ও মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর-০১ আসনের সাংসদ মনোরঞ্জন শীল গোপাল। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগ এর প্রধান নির্বাহী জাকির হোসেন, হেকস ইপার এর কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, খ্রিশ্চিয়ান এইড এর হেড অফ প্রোগ্রাম ফারহানা আফরোজ, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সাংগঠনিক সম্পাদক ভীম্পাল্লী ডেভিড রাজু, বাংলাদেশ দলিত নারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বনানী বিশ^াস।

স্বাগত বক্তব্য রাখেন বিআরএফ এর যুগ্ম মহাসচিব নিরব রবিদাস। এসময় আরও বক্তব্য রাখেন বিআরএফ এর উপদেষ্টা তাহমিনা সুলতানা স্বাতী, সাবেক হিমাংশু সিংহ, অজয় রবিদাস, কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মিলন রবিদাস, ঢাকা মহানগর বিআরএফ এর আহবায়ক রতন রবিদাস, বরিশাল বিভাগের সমন্বয়কারী জীবন রবিদাস, রংপুর বিভাগীয় সমন্বয়কারী উত্তম কুমার রবিদাস, ময়মনসিংহ বিভাগীয় কমিটির সভাপতি সাংবাদিক প্রসাদ রবিদাস, রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক লিটন রবিদাস, বাংলাদেশ রবিদাস নারী ফোরাম (বিআরডব্লিউএফ) এর সদস্য-সচিব আদুরী রবিদাস, কেন্দ্রীয় সদস্য সূর্য্যমণি রবিদাস, বাংলাদেশ রবিদাস ছাত্র ফোরাম (বিআরএসএফ) এর কেন্দ্রীয় নেতা রাজীব রবিদাস, সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ।

সম্মেলনের কাউন্সিল অধিবেশনে বক্তব্য রাখেন বিআরএফ এর সারাদেশের বিভিন্ন বিভাগ, জেলা, উপজেলা ও পৌর শাখার নেতৃবৃন্দ।

সম্মেলনে বক্তাগণ বাংলাদেশের রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও জীবনমান উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষায় প্রাণের ১১ দফা দাবির প্রতি সমর্থন জানানোর পাশাপাশি সরকারী, বেসরকারীভাবে পাশে থাকবার জন্য আহবান জানান। বিআরএফ এর ১১ দফা দাবী নিম্নরূপ :

১. অবিলম্বে রবিদাস জনগোষ্ঠীকে গেজেটে অন্তর্ভূক্তকরণের মাধ্যমে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। ২. দেশের সকল সরকারী শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে রবিদাস শিক্ষার্থীদের জন্য ৫% সংরক্ষিত আসনের ব্যবস্থা করতে হবে। ৩. সরকারী খাস/জমিদারী খাস, পরিত্যক্ত জমি ও দীর্ঘদিন যাবত বসবাসরত ভিটা দখলী শর্তে রবিদাসদের মাঝে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান করতে হবে। ৪. রবিদাসদের নিজস্ব ধর্মচর্চার জন্য প্রত্যেকটি জেলা/উপজেলায় রবিদাস মন্দির (ধাম) স্থাপন করতে হবে। ৫. রবিদাসদের ভাষা, সংস্কৃতি ও প্রথার সংরক্ষন, বিকাশ ও প্রসারে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা প্রদান করতে হবে। ৬. রবিদাস জনগোষ্ঠীর সার্বিক অগ্রগতির লক্ষ্যে সরকারী অনুদান, ভাতা, ত্রানসামগ্রী বিতরন করতে হবে। ৭. সরকারী চাকুরীতে রবিদাসদের জন্য ৫% কোটা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। ৮. রবিদাসদের প্রতি অস্পৃশ্যতার চর্চা আইন করে নিষিদ্ধ করতে হবে। ৯. রবিদাসদের গোত্র-উপগোত্রসমূহের ধর্মীয়, সামাজিক ও সংশ্লিষ্ট বিষয়াদি পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করতে হবে। ১০. সরকারের গৃহীত কর্মসূচিসমূহতে অগ্রাধিকার ভিত্তিতে রবিদাসদের অন্তর্ভূক্তি/প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। ১১. সারাদেশে বসবাসরত রবিদাস জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠা ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সম্মেলনের শুরুতে রবিদাসীয় সংস্কৃতি ও কৃষ্টি বিষয়ক সঙ্গীত পরিবেশন করেন বিআরএফ এর সাংস্কৃতিক সম্পাদক সন্তোষ রবিদাস, শুভাকাঙ্খী রিমা সহ অন্যান্যরা।