নূর আলম গন্ধী (শিশুসাহিত্যিক ও প্রাবন্ধিক)

34

(স্টাফ রিপোর্টার):নূর আলম গন্ধী’র সংক্ষিপ্ত পরিচিতি:-


মোহাম্মদ নূর আলম গন্ধী। লেখালেখি করেন নূর আলম গন্ধী নামে। তিনি ১৯৭৮ খ্রিস্টাব্দের ২২ সেপ্টেম্বর কিশোরগঞ্জ জেলায় পাকুন্দিয়া উপজেলার বিশ্বনাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা ঃ আজিজুল হক গন্ধী, মাতা ঃ জহুরা খাতুন। তাঁর শৈশব কৈশোর কেটেছে নিজ গ্রামে আর বেড়ে উঠেছেন উদার আকাশ, মাঠ-ঘাট, নদী, শান্ত স্নিগ্ধ পরিবেশ ও সবুজ-শ্যামল প্রকৃতির একান্ত পরশে। প্রকৃতির রং-রূপ-সুধা ও কাদা মাটির ঘ্রাণ আজও তাঁকে কাছে টানে খুব। প্রকৃতি প্রেমিক লেখক নূর আলম গন্ধীর কাছে প্রকৃতিতে ঘুরে বেড়ানো যেমন প্রিয়, তেমনি প্রিয় প্রকৃতির নানান অনুষঙ্গ নিজের ক্যামেরায় বন্দি করা। এজন্যে তিনি প্রতিনিয়ত ছুটে চলেন দেশের প্রত্যন্ত অঞ্চলের বিস্তৃত সীমানাজুড়ে। আর এ চলার মাঝেই তাঁর ক্যামেরায় উঠে এসেছে অনেক দুর্লভ ছবি। তিনি শৌখিন ও সফল আলোকচিত্রী।

কর্মজীবন ঃ
কর্মজীবনে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-সহকারী কৃষি অফিসার পদে কর্মরত আছেন এবং নিষ্ঠার সাথে দায়িত্বপালন করে যাচ্ছেন। এখানেও তাঁকে খোঁজে পাওয়া যায় মাটি ও মানুষের একান্ত কাছাকাছি।

সাহিত্যে সূচনা ঃ
বহুমাত্রিক প্রতিভাবান এই লেখক কৈশোর থেকে লেখালেখি ও সাহিত্যে মনোনিবেশ করেন। তারই ধারাবাহিকতায় কর্মক্ষেত্রে শত ব্যস্ততার মাঝেও তিনি লিখছেন ছড়া, কবিতা, উদ্ভিদ-কৃষি ও প্রকৃতি পরিবেশ নিয়ে প্রবন্ধ, নিবন্ধ এবং ফিচার। তাঁর লেখা দেশের প্রথম সারির জাতীয় দৈনিকসহ আঞ্চলিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকা এবং অনলাইন ও লিটল ম্যাগাজিনে নিয়মিত প্রকাশিত হচ্ছে। ইতোমধ্যে তিনি বাংলা সাহিত্যে বেশ পরিচিতি লাভ করেছেন। তাঁর সম্পাদনায় প্রকাশিত হচ্ছে শিশু-কিশোর অনলাইন সাময়িকী ত্রৈমাসিক ‘হিজল’। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের কর্মকা-ে নিবিড়ভাবে জড়িত রয়েছেন।

প্রাপ্ত পুরস্কার ঃ
তিনি কৃষি প্রযুক্তি সম্প্রসারণে দক্ষতা, জ্ঞান ও অন্যান্য বৈশিষ্ট্য বিবেচনায় কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপ-সহকারী কৃষি অফিসার সম্মাননা-২০২১ লাভ করেছেন। আলোকচিত্রী হিসেবে লাভ করেছেন পিএইচপিসি বিশেষ আলোকচিত্র পুরস্কার-২০২১, সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বঙ্গবন্ধু লিটারেচার অ্যাওয়ার্ড, সুকুমার রায় সাহিত্য পদক, মহাকবি কায়কোবাদ সাহিত্য পদক, পল্লীকবি জসিম উদ্দিন স্মৃতি পদক, বীর মুক্তিযোদ্ধা মরহুম ছায়েদুল ইসলাম স্মৃতি পদক, কাব্যচন্দ্রিকা সাহিত্য পদক, চিরকুটে সাহিত্য পদক, তারুণ্য সাহিত্য পদক, অক্ষরবৃত্ত পান্ডুলিপি পুরস্কার-২০২১, প্রিয় বাংলা পান্ডুলিপি পুরস্কার (৬ষ্ঠ আসর)-২০২৩, কিডজ কারাভান শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার-২০২৩, কবি আব্দুল হাকিম সাহিত্য পুরস্কার, দৈনিক বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার, তারুণ্য জাতীয় কবিতা পুরস্কার, দ্বীপিয় কাব্য সাহিত্য পুরস্কার, বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা, ইউএস-বাংলা সাহিত্য সম্মাননা-২০২২, ডাক বাংলা সাহিত্যরত্ন পুরস্কার, সাঁকো বর্ষসেরা ছড়া পুরস্কার-২০২২, কবিতাপত্র তরুণ কবি পুরস্কার-২০২২, কবি নজরুল লিটারেচার মেডেল, জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার ও সম্মাননা, বাংলাদেশ তারুণ্য সাহিত্য একাডেমি সেরা কবি সম্মাননা।

তাঁর প্রকাশিত গ্রন্থ ঃ
বেদনার সাত রঙ (কবিতা)
ফুল ফসলে স্বপ্ন দোলে (কবিতা)
শত ফুলের কথা (প্রবন্ধ)
ফড়িংছানা মেলছে ডানা (শিশুতোষ ছড়া)
ছন্দে ঋতু ষড়ঋতু (শিশুতোষ ছড়া)
লাল সবুজে আঁকা হাজার স্বপ্নমাখা (শিশুতোষ ছড়া)
ছড়ার বুড়ি বয়স কুড়ি (শিশুতোষ ছড়া)
ইচ্ছেডানা দূর অজানা (শিশুতোষ ছড়া)
ঘর পালানো মন (কিশোর ছড়া)
যোগাযোগ ঃ
ইমেইল : nuralamgondhi78@gmail.com

ফেসবুক : নূর আলম গন্ধী