সড়কে জীবাণুনাশক স্প্রে করছে রাঙ্গুনিয়া মডার্ন ব্লাড ডোনেশন ক্লাবে

242

রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন রাঙ্গুনিয়া মডার্ন ব্লাড ডোনেশন ক্লাবের উদ্যোগে নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ায় প্রবেশদ্বার তাপবিদ্যুৎ থেকে লিচুবাগান পর্যন্ত সড়কে চলাচলরত প্রতিটি গাড়ি এবং যাত্রীদের জীবানুনাশক পানি ছিটানো হয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) সকাল থেকে দিনব্যাপী এই কার্যক্রমে অংশ নিয়েছে সংগঠনটির ৮০ জন সদস্য। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে তারা রাঙ্গুনিয়ার প্রবেশদ্বার তাপবিদ্যুৎ গেইট ছাড়াও শান্তিরহাট, গোচরা, গোডাউন, ইছাখালী, রোয়াজারহাট, থানা সদর, চৌমুহুনী, লিচুবাগান, সরফভাটা ক্ষেত্রবাজার, উত্তর রাঙ্গুনিয়ার ধামামাইরহাট সহ উপজেলার বিভিন্ন স্পটে দাঁড়িয়ে সড়কে চলাচল করা সব গাড়িতে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ও চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালেও ভেতরেও এদিন জীবাণুনাশক স্প্রে করা হয়েছে।
এছাড়া সংগঠনটির পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই), মাস্ক, হ্যান্ড গ্লাভস সহ বিভিন্ন নিরাপত্তা সামগ্রী দেওয়া হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা রাজিব পালিত’র হাতে এই নিরাপত্তা সামগ্রী হস্তান্তর করেন ক্লাবের উপদেষ্টা সৈয়দ আবুল মনসুর মেম্বার, বায়োকেমিস্ট রিচার্চার এস এম ইকরাম হোসেন।
রাঙ্গুনিয়া মডার্ন ব্লাড ডোনেশন ক্লাবের প্রবাসী পরিষদ এর সার্বিক সহযোগীতায় সম্পাদিত কার্যক্রমে সার্বিক পরিচালনায় ছিলেন ক্লাবের এডমিন রবিউল মোস্তফা, ক্লাবের প্রতিষ্টাতা এডমিন শওকত ওসমান, শহিদুল ইসলাম মুন্না, সরোয়ার আজম, এডমিন মামুনুল হক, রাজ্জাক হোসেন রোকন, হোসাইন ইমরান, মো. সোলাইমান, ইয়াসিন আরফাত প্রমূখ। বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতংকে দেশ তথা রাঙ্গুনিয়ার মানুষকে নিরাপদ রাখতে সরকার ও প্রশাসনকে সব রকম সহযোগীতা করবে বলে জানিয়েছেন রাঙ্গুনিয়া মডার্ন ব্লাড ডোনেশন ক্লাবের নেতৃবৃন্দ।
অন্যদিকে কাপ্তাই সড়কে চলাচলরত যানবাহনে ব্লিচিং পাউডারযুক্ত পানি ছিটানোর কার্যক্রম চালাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংকের সদস্যরা। বুধবার থেকে তাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে।
এছাড়া সরফভাটা উইনার তরুণ সমাজের উদ্যোগে সরফভাটার বিভিন্ন বাজার, মূল সড়ক, বিভিন্ন কমিউনিটি ক্লিনিক এবং কাপ্তাই সড়কের গোডাউন, ভবানি সহ বিভিন্ন স্পটে এই জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। এই কার্যক্রমের পাশাপাশি মাস্কও বিতরণ করেছেন তারা।
এদিকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যতিক্রমী এই কার্যক্রমের প্রশংসা করেছেন উপজেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান বলেন, “ সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এই ভাইরাসের বিস্তার ঠেকানো যাবে না। তাই তরুণদের এই কার্যক্রমকে আমি স্বাগত জানাই।