৮ জন বাংলাদেশিকে ফেরত দিয়েছে ভারত

134

ইকবাল হাসান, নেত্রকোনা জেলা প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তপথে অনুপ্রবেশের দায়ে আটক ৮ বাংলাদেশিকে ফেরত দিয়েছে ভারত। গতকাল বৃহষ্পতিবার বিকেলে নেত্রকোনার বিজয়পুর জিরো পয়েন্টে ভারত-বাংলাদেশ সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ পুলিশের সঙ্গে পতাকা বৈঠকের পর তাদের ফেরত দেয় ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী (বিএসএফ)।

বৈঠকে বাংলাদেশের পক্ষে দুর্গাপুর থানার উপ-পরিদর্শক সুমন চন্দ্র দাসের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল চার শিশু, তিন নারী ও এক পুরুষসহ মোট ৮ জনকে ফিরিয়ে আনেন।

তারা হলেন- কলমাকান্দা উপজেলার ঘোষপাড়া পূর্ববাজারের ভূপেন্দ্র সরকারের ছেলে নির্মল সরকার, স্ত্রী সুমা সরকার, দুই কন্যা নিঝুম সরকার তিস্তা ও সুস্মিতা সরকার তিশা। নওগাঁও গ্রামের রিপন রায়ের স্ত্রী কনা রাণী তালুকদার, কবি রঞ্জন তালুকদারের স্ত্রী নুপূর রাণী তালুকদার এবং দুই ছেলে কর্ণ তালুকদার ও প্রিতোষ তালুকদার।

দুর্গাপুর থানা পুলিশ জানিয়েছে, গত বছরের ৫ ডিসেম্বর কলমাকান্দা উপজেলার লেংগুরা সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের সময় বিএসএফ তাদের আটক করে। এ ঘটনায় তাদের তিন মাসের জেল দেয় সেখানকার আদালত। এরপর ১০ মাস ১২ দিন জেলে থাকার পর বৃহষ্পতিবার তাদের মুক্তি দেয়া হয়।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, দালালের মাধ্যমে ভারতের কোচ বিহারে রাশিমনি মেলা দেখতে গেলে অনুপ্রবেশের দায়ে বিএসএফ তাদের আটক করে। বৃহষ্পতিবার বিকেলে দুই দেশের সীমান্ত বাহিনী ও বাংলাদেশ পুলিশের পতাকা বৈঠকের পর এই ৮ বাংলাদেশিকে ফেরত দেয় ভারত।