করোনা পরিস্থিতিতে ঘরে বসে টেলিমেডিসিন কার্যক্রমের মাধ্যমে অসহায় রোগিদের বিনামুল্যে পরামর্শ দিচ্ছেন ২১ জন চিকিৎসক

148

করোনা পরিস্থিতিতে ঘরে বসে টেলিমেডিসিন কার্যক্রমের মাধ্যমে অসহায় রোগিদের বিনামুল্যে পরামর্শ দিচ্ছেন ২১ জন চিকিৎসক প্রতিনিধি: করোনা পরিস্থিতিতে চিকিৎসক মোস্তফা মোঃ আল তারিক ওরফে রনি’র নেতৃত্বে পরিচালিত টেলিমেডিসিন ও ডিজিটাল স্বাস্থ্য সেবা নিয়ে উপকৃত হচ্ছেন অসংখ্য অসহায় রোগি। গত ২৩ এপ্রিল থেকে শুরু হওয়া তাদের এই কার্যক্রমে এখন পর্যন্ত ১ হাজারের অধিক রোগি পরামর্শ নিয়েছেন। যাদের বেশির ভাগই কারোনার বাইরের নানা সমস্যা নিয়ে চিকিৎসার জন্য যোগাযোগ করছেন। কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় তাদের এই কার্যক্রম অব্যহত থাকবে বলে জানানো হয়েছে।
ডাক্তার রনি জানান, ঝিনাইদহের কোটচাঁদপুর কেন্দ্রিক পরিচালিত এই টেলিমেডিসিন কার্যক্রম এখন ছড়িয়ে পড়েছে দেশের অন্য জেলাগুলোতেও। এমনকি দেশের বাইরে থেকেও তাদের কাছে পরামর্শের জন্য যোগাযোগ করা হচ্ছে। তারা ২১ জন চিকিৎসক সর্বদা তৎপর থেকে এই কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন।
ঝিনাইদহের কোটচাঁদপুর ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় এর ইনফাটিলিটি বিভাগের মেডিকেল অফিসার ডাক্তার মোস্তফা মোঃ আল-তারিক জানান, কোটচাঁদপুর উপজেলা ডায়াবেটিক সমিতি ও ডিআরবিডি২৪.কম এর যৌথ উদ্যোগে তারা টেলিমেডিসিন ও ডিজিটাল স্বাস্থ্য সেবা কার্যক্রম শুরু করেন। এক মাস পূর্বে শুরু হওয়া এই কার্যক্রমে তারা ১৯ জন চিকিৎসক যুক্ত থাকলেও তা বেড়ে বর্তমানে ২১ জন হয়েছে। এই চিকিৎসকরা সর্বদা তৎপর থাকছেন রোগিদের সেবা দেওয়ার জন্য। তিনি জানান, করোনা পরিস্থিতিতে যে যেভাবে সম্ভব কাজ করতে হবে এই ইচ্ছা নিয়ে তারা এই কার্যক্রম শুরু করেন। প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজ এর সাহায্যে রোগিরা চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ হলেও বর্তমানে হোয়াটস আপ, ইমো ও মুটোফোনেও যোগাযোগ করে পরামর্শ নিচ্ছেন। তাদের এই কার্যক্রমে ১৪ ঘন্টা চিকিৎসক পাবেন রোগিরা। তিনি আরো জানান, বর্তমান পরিস্থিতিতে করোনাই বাইরে মানুষ নানা সমস্যা নিয়ে চিকিৎসার জন্য নানা স্থানে ছোটাছুটি করছেন। অনেক সময় সঠিক জায়গায় পৌছাতে পারছেন না। তাদের এই টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা কার্যক্রম ওই সকল রোগিদের জন্য সবচে বেশি কাজে আসছে। তারা মুটোফোনের মাধ্যমে জরুরী পরামর্শ নিতে পারছেন। তিনি জানান, ডায়াবেটিস রোগে যারা আক্রান্ত আছেন বর্তমান পরিস্থিতিতে তারা বেশি ভয় পাচ্ছেন। এই সকল রোগিরা যেন ভায় না পান তার জন্য সব সময় পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা।
এই কার্যক্রমের সঙ্গে যুক্ত কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার মোঃ ফারুক হোসাইন জানান, তারা সবাই স্ব-উদ্যোগে এই কার্যক্রমে যুক্ত হয়েছেন। দেশের বর্তমান পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে থাকা জন্য তারা এই কাজ করছেন। তিনি প্রতিদিন ৪ থেকে ৫ জন রোগির পরামর্শ দিয়ে থাকেন। এই কার্যক্রমে রোগির সংখ্যা ক্রমেই বাড়ছে বলে জানান ওই চিকিৎসক।
ওয়ান জিরো বিডি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ অমেদুল ইসলাম জানান, গত এক মাসে ঝিনাইদহ ছাাড়ও খুলনা বিভাগের যশোর, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া সহ পাশ^বর্তী জেলাগুলো থেকে আশানারুপ সাড়া পেয়েছেন তারা। প্রতিদিনই অসংখ্য রোগি তাদের সঙ্গে যোগযোগ করছেন। প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত তারা এই সেবা চালু রেখেছেন। চিকিৎসকরা সবাই স্ব-উদ্যোগে এই কার্যক্রম অংশ নিচ্ছেন।
এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আব্দুর রশিদ জানান, কোটচাঁদপুরে পরিচালিত টেলিমেডিসিন কার্যক্রম অবশ্যই ভালো কার্যক্রম। এই কার্যক্রম তাদের অনেকটা সহযোগিতা করছে। হাসপাতালে অযথা ভীড় না করে অনেক রোগি এই সেবা নিয়ে উপকৃত হচ্ছেন।