ফুটবলার বাবার স্বপ্ন পূরণ করল ছেলে

35

প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর জেলার ফুলবাড়ীর বর্ষীয়ান এক ফুটবলারের নাম শহিদুজ্জামান বাবু। তাঁর স্বপ্ন ছিলো ফুলবাড়ী উপজেলার যুবসমাজকে মাদক থেকে মুক্ত করে ক্রীড়া মনোষ্ক করার। কিন্তু সাংসারিক জীবনে কারণে থেমে যায় ফুটবলার শহিদুজ্জামান বাবু’র স্বপ্ন। সেই অসম্পূর্ণ স্বপ্নকেই পূরণ করে বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফুটবল একাডেমীর শুভ সূচনা ঘটালেন তাঁরই একমাত্র ছেলে তরিকুজ্জামান শুভ।
জানা যায়, বর্ষীয়ান খেলোয়াড় শহিদুজ্জামান বাবুর বহুদিনের স্বপ্ন ছিলো ফুলবাড়ীতে একটি ফুটবল টিম গঠন করার। কিন্তু সাংসারিক জীবনের কারণে স্বপ্নটি আর বাস্তবে রূপান্তিত করা হয়নি। সেই স্বপ্ন শহিদুজ্জামান বাবুর জীবনে অসম্পূর্ণ থাকলেও ছেলে তরিকুজ্জামান শুভ বাবার স্বপ্নকে বাস্তবে রূপ দিলো। তরিকুজ্জামান শুভ ছোট থেকেই বাবার হাতেখড়ি নিয়েই এ-মাঠ ও-মাঠে খেলতে দাঁপিয়ে ফিরতেন। যখন জানতে পারলেন তার বাবার এই অপূরণ স্বপ্নটির কথা তখন তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপির দিকনির্দেশনায় ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুলের পৃষ্ঠপোষকতায় এবং এলাকাবাসীর সহযোগিতায় এলাকার অনুর্ধ্বো-১২, ১৪, ১৬ এবং ১৮ এর ফুটবলারদের প্রশিক্ষণের ব্যবস্থা করেন। ওই প্রশিক্ষণ কেন্দ্রে অংশ নেয় উপজেলার ১৮৬ জন ফুটবলার। ওই ১৮৬ জন ফুটবলারের মধ্যে ১৪৬ জন ফুটবলারকে নির্বাচিত করে বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফুটবল একাডেমীর যাত্রা শুরু হয়।
পৌর আওয়ামী লীগের যুব ক্রীড়া সম্পাদক এবং বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফুটবল একাডেমীর পরিচালক জানান, ছোট থেকেই বাবার হাত ধরে খেলাধুলা শিখেছেন। তার বাবার স্বপ্ন ছিলো ফুলবাড়ীতে ফুটবল টিম গঠন করে একটি একাডেমি খোলার। বাবার সেই স্বপ্নকে এবং তরুণ সমাজকে মাদক থেকে বিরত রাখতেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি মহোদয়ের দিকনির্দেশনায় ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুলের পৃষ্ঠপোষকতায় এবং এলাকাবাসীর সহযোগিতায় বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফুটবল একাডেমীর শুভ সূচনা হয়। তিনি সকলের সহযোগিতা ও দোয়া কামনা করেন।
শহিদুজ্জামান বাবু জানান, তিনি যে স্বপ্ন বুনেছিলেন, সে স্বপ্ন তাঁর ছেলের মাধ্যমে বাস্তবিত হলো। তিনি গর্বিত অনুভব করছেন।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল বলেন, এক ছেলে তার বাবার স্বপ্ন পূরণ করার পাশাপাশি যুবসমাজকে মাদক থেকে বিরত রেখে আলোর মুখে নিয়ে যাচ্ছে। তরিকুজ্জামান শুভ’র আপ্রাণচেষ্টায় বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফুটবল একাডেমী করা সম্ভব হয়েছে।

ভোরের বার্তা/এম, এস