মোংলা-ঘষিয়াখালী চ্যানেলে তীব্র ভাঙ্গন : হুমকির মুখে বসতবাড়ি-ফসলী জমি

26

বাগেরহাট প্রতিনিধি : মোংলা-ঘষিয়াখালী চ্যানেলের দুই পাড়ের বেশ কিছু স্থানে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। এতে রাস্তাঘাট, বসতবাড়ি, দোকানপাট ও ফসলী জমি নদী গর্ভে বিলীন হচ্ছে।
জানাগেছে, মৃত প্রায় মোংলা-ঘষিয়াখালী নৌ-চ্যানেল খনন করার পর রামপালের পেড়িখালী খেওয়াঘাট, রামপাল থেকে বগুড়া খেওয়াঘাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তা ভাঙ্গনের কবলে পড়েছে। কয়েকদিন পূর্বে রামপাল পেড়িখালী খেওয়াঘাটের দুই পাড়ে ব্যাপক ভাঙ্গনে বেশ কিছু অংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে, রামপাল উপজেলা পরিষদ ও সরকারি ডিগ্রী কলেজের সামনে থেকে বগুড়া খেওয়াঘাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার নতুন ইটের সোলিং রাস্তা ব্যাপকভাবে ভাঙ্গনের কবলে পড়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি বাড়ী, ফসলী জমি ও দোকানপাট নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন রোধে দ্রুত এবং কার্যকর পদপে গ্রহন করা না হলে আরো বড় ধরনের ক্ষতির আশংকা করছেন নদী সংলগ্ন বসবাসকারীরা।
এ ব্যাপারে বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ নাহিদ-উজ জামান জানান, রামপালের নদী ভাঙ্গন কবলিত স্থানগুলি ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের সচিব কবির-বিন আনোয়ার মহোদয়সহ অন্যান্য কর্মকর্তাগন পরিদর্শন করেছেন। আমরা ভাঙ্গন রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা নিচ্ছি।