হোসেনপুরে জনগনের দোরগোড়ায় ভ্রাম্যমান ভূমি সেবা

116

ডেস্ক নিউজ: কিশোরগঞ্জের হোসেনপুরে ব্যাতিক্রমী উদ্যোগ নিয়ে জনগনের ভোগান্তি লাঘবে ভূমি অফিসের সেবা মানুষের দোরগোড়ায় পৌছেদিতে ভ্রাম্যমাণ ভূমিসেবা চালু করেছেন সহকারী কমিশনার ( ভূমি) ওয়াহিদুজ্জামান। উপজেলা ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রত্যন্ত অঞ্চলে সপ্তাহে ২দিন পুরো অফিস নিয়ে হাজির থাকেন এই এসিল্যান্ড। ভূমি সেবা ভোগীদের দালালের খপ্পরে না পড়ার জন্যই ব্যাতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করেছেন তিনি।
জানায়ায়, এ উদ্যোগে ই-নামজারি আবেদন,নামজারি,(খারিজ),শুনানি, অনুুমোদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ,ভূমি উন্নায়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যেকোন সমস্যা তাৎক্ষনিকভাবে সমাধান বা পরামর্শ দেওয়া হয়।
এরই ধারাবাহিকতায় আজ বৃহঃস্পতিবার আড়াইবাড়িয়া ইউনিয়নের জামাইল বাজারে সকাল থেকে দুপুর পর্যন্ত ভ্রাম্যমাণ ভূমি সেবা কার্যক্রম পরিচালনা করেন হোসেনপুর ভূমি অফিস। ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্যোগটি এরই মধ্যে লোকজনের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।

সেবা নিতে আসা শাহ আলম ও রঞ্জন চন্দ্র বর্মন ,রফিকুল ইসলামসহ অনেকেই জানান, আমরা আগে ভূমি সেবা পেতে অফিসের বারান্দায় ঘুরতাম। এখন ভূমি অফিসই জনগনের কাছে আসছে। এতে আমাদের সময় ও অর্থ দুই-ই বাঁচবে। দালালের খপ্পরে আমাদের আর পড়তে হবে না। নিজ বাড়ির পাশেই ভূমি খারিজ করা ও খাজনা দিতে পারবো।

সহকারী কমিশনার ( ভূমি) ওয়াহিদুজ্জামান জানান, ভূমি সংক্রান্ত দীর্ঘদিনের জঠিলতা নিরসন ও দালালদের খপ্পরে যাতে না পড়তে হয় তাই ভূমিসেবা গ্রহণে সাধারণ মানুষের কথা চিন্তা করেই অত্র জেলায় প্রথম এমন ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছি। প্রতিটি ইউনিয়নে সপ্তাহে দু-একদিন করে আমরা ভ্রাম্যমাণ ভূমিসেবা দিচ্ছি। পর্যায়ক্রমে উপজেলা ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ভ্রাম্যমাণ ভূমিসেবা যাবে।