চাল পলিশের কারণে চালের পুষ্টিগুণ চলে যায় : খাদ্যমন্ত্রী

433

অনলাইন ডেস্ক: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চাল পলিশের কারণে চালের পুষ্টিগুণ চলে যায়। মিল মালিকদের বিরুদ্ধে চাল পলিশের মাধ্যমে চকচকে করার অভিযোগ দীর্ঘ দিনের। পলিশেল কারণে চালের দাম প্রতি কেজিতে তিন থেকে চার টাকা বেড়ে যায়

বৃহস্পতিবার (০৩ নভেম্বর ) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বাংলাদেশে পুষ্টি চালের বাণিজ্যিক যাত্রা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাশাপাশি বিদুৎ, দামি দামি পলিশ মেশিনের খরচ, ম্যানপাওয়ার ও অন্যান্য মিলে কেজিপ্রতি তিন থেকে চার টাকা বাড়তি খরচ হয়। সেই খরচ ধরেই চকচকে পলিশ চালের দাম নির্ধারণ করে মিল মালিকরা। যা গুনতে হচ্ছে সরাসরি ভোক্তাকে।

খাদ্যমন্ত্রী বলেন, প্রতিবছর পলিশের কারণে ১৭ লাখ টন চালের ঘাটতি হয় বাজারে। তিনি জনগণকে চকচকে চাল বর্জন করে পুষ্টিগুণ সম্পন্ন চাল খাওয়ার আহ্বান জানান।

তিনি বেসরকারি চাল ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের পুষ্টিচাল উৎপাদন ও বাজারজাতকরণে উদ্যোগী হওয়ার এবং দাম ভোক্তার নাগালের মধ্যে রাখার আহ্বান জানান।

খাদ্য মন্ত্রণালরর সচিব মো: ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো: আতিউর রহমান আতিক, খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো: শাখাওয়াত হোসেন ও জাতিসঙ্ঘ বিশ্ব খাদ্য কর্মসূচি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেনট্যাটিভ ও কান্ট্রি ডিরেক্টর ও ডম স্কেলপেলি বিশেষ অতিথির বক্তব্য দেন।